অনুসঙ্গী (ওল্ড কেয়ার / পারেন্টাল কেয়ার)

অনুসঙ্গী (ওল্ড কেয়ার / পারেন্টাল কেয়ার)

আজ আমাদের কর্ম-জীবনের ব্যস্ততা এবং চাহিদা এত প্রবল যে, চাকরিজীবি মানুষ ঘড়ির কাটায় নিজেকে বেধে ফেলতে বাধ্য হয়েছে! সময়ের বড্ড অভাব আজ..কারো কাছেই নেই দম ফেলার সময়!…জীবন-যাত্রা’র মান আর জীবিকার সঙ্কট বাধ্য করেছে মানুষকে বিচ্ছিন্ন হতে;নিজের থেকে, পরিবার-প্রিয়জনদের থেকে ; এমনকি, বয়স্ক, অসহায় বৃদ্ধ,অসুস্থ বাবা-মায়ের থেকেও!

Old Care in Kolkata
Old Care in Kolkata

কেউ বা ব্যস্ত সুদূর আমেরিকা বা পৃথিবীর অন্যপ্রান্তে; আবার কেউ, স্বদেশেই কোন এক অম্ন প্রান্তে যেখানে, যেতে আসতেও চাই গোটা একটা দিন ;..ছুটি ;তাও তো, একটাই দিন!…শহরের বুকে, গগন-চুম্বি অট্টালিকা কিম্বা মাঝারি অভিজাত বাড়ী আজ কেমন ফাকা ফাকা; শুন্যতা আর ব্যথায় জবু-থবু হয়ে গেছে!

সুন্দর, মানুষগুলো একাকিত্ব আর নি:সঙ্গতায় মুষড়ে পড়েছে! এমন মানুষদের সঙ্গদান…তাদের বন্ধুত্ব এবং সাহচর্য দান এখন একটি বেশ সম্মানজনক পেশা!..বিভিন্ন,সংস্থা এবং মানুষ এগিয়ে এসেছেন, নিজেদের স্ব-নির্ভর করে তুলেছেন!..

কি করতে হবে, এই পেশায় আসতে হলে?

এই পেশার আবশ্যিক বিষয় হল, আপনি, কতটা ভালবন্ধু!..মানুষের, বিশেষত: বয়স্ক, অসুস্থ, এবং মনমরা মানুষগুলোর জন্য আপনাকে হয়ে উঠতে হবে-তাদের খুব কাছের একজন;..তাদের একাকিত্ব কাটাতে জানতে হবে,তাদের মানসিক অবস্থা, রুচি, পছন্দ,অপছন্দ,প্রভৃতি!..ব্যস!..এর সাথে, যদি, আপনি হন আড্ডাবাজ, গান প্রিয়; তাহলে তো কথাই নেই!..

ছবি আঁকা, সিনেমা দেখা, তা নিয়ে আলোচনা ইত্যাদি,ইত্যাদি! এক্ষেত্রে, আরো কিছু বিষয়, মাথায় রাখতে হবে, তা হল-….এমার্জেন্সির জন্য সদা প্রস্তুত থাকা!..ডক্টর, নার্সিং হোম, ওষুধের দোকান, ব্যাঙ্কের কিছু কাজ (যেমন-পাশবই আপডেট করা,টাকা বা পেনশন তুলতে সঙ্গে যাওয়া ইত্যাদি)!.. আর একটি, কথা মাথায় রাখতে হবে, তা হল-আপনাকে, কখন কখন, অন্যান্যদের বিষয়ে সজাগও থাকতে হবে!-(রান্নার লোক, আয়া, নার্স, ফিজিও থেরাপিস্ট প্রভৃতি)! যে সকল বন্ধুরা এই পেশায় আসতে আগ্রহী, তাদের জানাই-..পেশাদারিত্ব মনোভাবের সাথে, আপনাকে হতে হবে দায়িত্বশীল এবং সহানুভুতিশীল! মাধ্যমিক, উচ্চ-মাধ্যমিক বা স্নাতক, যে কেউ এই পেশায় আসতে পারেন!..

*হেল্প লাইন* - Being Rejected. আপনাদের সহায়তার জন্য আছি আমরা! বিস্তারিত জানার জন্য যোগাযোগ করুন- 9874231782.

Joy Dev Das

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *