বিনোদন এর দিনবদল!!

বিনোদন এর দিনবদল!!

আজ প্রায় পাঁচ ছয় মাস,করোনা মহামারীর কারনে,সারা বিশ্ব সহ, আমরা ,সকলেই গৃহবন্দী, বেরোজগার, বেকার,অথবা আর্থিক ও আনুসঙ্গিক বিষয়ে ধুঁকছে। এক চরম অনিশ্চিত এবং দুরবস্থার মধ্যে অসহ্যকর পরিস্থিতি তে জীবন কাটাতে বাধ্য হচ্ছে।

একদিকে, মার মহামারী, অন্যদিকে, জীবিকা,রোজগার ও আয় হারানোর যন্ত্রনা। পাঁচ মাস পেরিয়ে ছয় মাসে পরতে চলেছে, লকডাউন !.আমাদের দৈনন্দিন জীবন থেকে অনেক কিছুই হারিয়ে গেছে কিম্বা হারিয়ে যেতে বসেছে,,অনেক কিছুই। যা হয়তো,আপেক্ষিক ভাবে, অপরিহার্য নয়! কিন্তু, অন্য দিকে,আবশ্যিক এবং অপরিহার্য।পেশা যখন বিনোদন,তখন সেই পেশায় প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে যুক্ত মানুষ,তাদের পরিবার,,এর কথা,,আমরা। ভুলতেই বসেছি। কিম্বা,আমাদের ভুলিয়ে দেওয়ার এক সুবিশাল ব্যবস্থাপনার আয়োজন চলছে। কত মানুষ,- শিল্পী,কলাকুশলী,টেকনিশিয়ান,অ্যাসিস্ট্যান্ট,প্রোডাকশন,ডিজাইনার,টিকিট কাউন্টার বাবু,,,,,অথবা প্রেক্ষাগৃহের লাগোয়া ফুটপাথের সেই প্রতিবন্ধী সিগারেট বিক্রেতা,চা ওয়ালা,লাইট ম্যান,,এনাদের কথা ভাববার ফুরসত দিতে চাইছে না,কোন সরকার। বদলে গেছে এই সকল মানুষদের জীবনটাই । আজ এমনই এক দুরুহ ,জটিল,অবস্থা,যে অন্যকিছু,অন্যকোন উপায় ভীষন জরুরী। জরুরী অন্য ব্যবস্থাপনার, মাধ্যমের। ইন্টারনেট,ওয়েব,ডিজিটাল মাধ্যম দ্বারা কিছু কাজ আমরা দেখতে পাচ্ছি বটে,কিন্তু,,তার থেকে,,আর্থিক যে লেনদেন,গোটা সমাজ জুড়ে চলত,ত কি হছে?

সিনেমা হল,মঞ্চ,মাল্টি প্লেক্স এ বিনোদনের মাধ্যমে যে আর্থিক লেনদেন বা ব্যবসার সম্ভবনা ছিল,,ওয়েব সিরিজ, নেটফ্লিকস, কিম্বা ইয় টিউবের মাধ্যমে কি সেই একই আয় সম্ভব? কতদূর সম্ভবনা বিনিয়োগের আসল বা লাভ সমেত মুলদ্ন ফেরার মত ব্যবসার??..

তাও না হয়, বড় বড়,পুঁজিপতিরা এই ব্যবসায় তাদের মত করে মুনাফা কমিয়ে নেবে! কিন্তু,সাধারন যে প্রযোজক র অল্প পুঁজিতে বিনোদন, নাটক, কিম্বা যাত্রা শিল্পে বিনিয়োগ করে ব্যবসা করতেন,,তারা কি করবেন?

কোথায় কাজ পাবে,,এই বিশাল জগতের সাথে যুক্ত বিভিন্ন পেশাদার মানুষ গুলি??…

কে বা কারা তাদের কথা ভাবছে??

সমাজ এবনগ দেশকে প্রথমেই,,গৃহবন্দী করেছে এক চরম স্বার্থপরতা নির্দেশ দিয়ে “সামাজিক দূরত্ব!”

আসলে,এই মহামারীর ছোঁয়াচে ,ইবিং মৃত্যু অনিবার্য বলে ,এক সুচতুর কুটিল চাল দিয়ে মত করে দিয়েছে ধূর্ত শাসকশ্রেণী ।

অথচ, নাগরিক জীবনের কোন কিছুর দায় দায়িত্ব তারা নেয় নি । কেন?

তাই,বিনোদন এর মতো সুবিস্তৃত এক জগতের বহু মানুষ,সামাজিক, অর্থনৈতিক ভাবে আজ শুধুই দিন গুনছে,,এই মহামারীর নাগপাশ কাটিয়ে ,,আবার জীবন ও জীবিকার ফিরতে। এখন দেখার, দিনবদলের এই দিনে বিনোদনের কি হল হয়?

নমস্কার ।

Joy Dev Das

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *